করোনা আতঙ্কে কর্মহীন বহু মানুষ , মালদার সামসিতে খাদ‍্য সংকটে ৩০০ পরিবার

14th April 2020 মালদা
করোনা আতঙ্কে কর্মহীন বহু মানুষ , মালদার সামসিতে খাদ‍্য সংকটে ৩০০ পরিবার


দেবাশীষ পাল ( মালদা ) : করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে লকডাউন। আর্থিক সংকটে পড়েছে দিন আনা দিন খাওয়া মানুষেরা।

 দুস্থদের সাহায্যার্থে এগিয়ে এসেছে রাজ্য সরকারের পাশাপাশি স্বেচ্ছাসেবী সংস্থারা। কিন্তু সমস্যায় পড়েছে মালদা জেলার চাঁচল ২ ব্লকের ক্ষেমপুর গ্রাম পঞ্চায়েতের কাণ্ডারণ এলাকার বাসিন্দারা। এই পরিস্থিতিতে রাজ্য সরকার ও স্বেচ্ছাসেবী সংস্থার দিকে তাকিয়ে ওই এলাকার বাসিন্দারা।

করোনা মোকাবিলায় দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। রাজ্য সরকার সেই লকডাউন বৃদ্ধি করেছে। লকডাউনের জেরে কর্মসংস্থান হারিয়েছেন বহু মানুষ। আর্থিক সংকটে পড়েছেন জেলার দিন আনা দিন খাওয়া মানুষেরা। 

স্থানীয় রোজিয়া বেদে জানান, লকডাউনে কাজ হারিয়েছে এলাকার মানুষজন। আর্থিক সংকটে রয়েছে তাদেরও। এই পরিস্থিতিতে ছেলেমেয়েদের খাওয়াতে পারছে না। পরিবারের ৬ সদস্যের রেশন সামগ্রী ফুরিয়েছে। শিশুদের দুধ কেনারও টাকা নেই। এই পরিস্থিতিতে রাজ্য সরকার ও স্বেচ্ছাসেবী সংস্থার তাকিয়ে রয়েছে ওই পরিবার। 

এলাকার আরেক মহিলা পবিত্র বানজারা জানান, ঘরে রয়েছে অসুস্থ স্বামী ও বিধবা মেয়ে। মেয়ে তার তিন সন্তান নিয়ে তাঁদের সঙ্গে থাকে। লকডাউনে আর্থিক উপার্জন বন্ধ হয়েছে তাঁদের। দুবেলা দুমুঠো খাবার পর্যন্ত জুটছে না তাদের।

এমনই ভয়াবহ দুর্ভিক্ষ লুকিয়ে আছে চাঁচল থানার শেষ সীমান্ত বেদেপাড়া ও বাগদিপাড়ায়। গ্রামে কোনও স্বেচ্ছাসেবী সংস্থা বা এলাকার পঞ্চায়েত সদস্য ত্রাণ পৌঁছে দেয়নি। কবে প্রশাসন থেকে কিংবা স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে খাদ্যদ্রব্য পৌঁছবে সেই আশাতেই তাকিয়ে এলাকাবাসী।

চাঁচল ২ নং ব্লকের বিডিও অমিত কুমার সাহু এপ্রসঙ্গে বলেন, বাসিন্দারা রেশন সামগ্রী পেয়েছে। কারো রেশন কার্ড না হয়ে থাকলে দ্রুত বিষয়টি দেখা হবে। তবে ব্লক প্রশাসনের তরফে পরিবারগুলির মাঝে খাদ‍্য সামগ্রী তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন বিডিও।





Others News